Friday, December 2, 2022

Madhyamik Life Science Suggestion – অভিযোজোন | মাধ্যমিক জীবন বিজ্ঞান সাজেশন

 

Madhyamik Life Science Suggestion – অভিযোজোন

 

বিভাগ ‘ক’

 

১. প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরটি নির্বাচন করে তার ক্রমিক সংখ্যাসহ বাক্যটি সম্পূর্ন করোঃ

 

(১.১) শ্বাসমূল কার অভিযোজনগত বৈশিষ্ট্য? – (ক) ক্যাকটাস (খ) পদ্ম (গ) সুন্দরী (ঘ) কোনোটিই নয়

 

উত্তরঃ (গ) সুন্দরী

 

(১.২) প্রানীদের অস্তিত্ব রক্ষায় ও জনন প্রক্রিয়ায় সাহায্য করে – (ক) আবর্তন (খ) আবরন (গ) আরোহন (ঘ) আচরন

 

উত্তরঃ (ঘ) আচরন

 

(১.৩) পায়রার বায়ুথলির সংখ্যা – (ক) 7 টি (খ) 9 টি (গ) 12 টি (ঘ) 23 টি

 

উত্তরঃ (খ) 9 টি

 

(১.৪) জরায়ুজ অঙ্কুরোদ্‌গম দেখা যায় – (ক) পাইন গাছে (খ) ওক গাছে (গ) সুন্দরী গাছে (ঘ) গরান গাছে

 

উত্তরঃ গরান গাছে

 

(১.৫) উটের লোহিতকনিকা দেখতে – (ক) দ্বি-অবতল নিউক্লিয়াসবিহীন (খ) দ্বি-অবতল নিউক্লিয়াসযুক্ত (গ) ডিম্বাকার নিউক্লিয়াসযুক্ত (ঘ) ডিম্বাকার নিউক্লিয়াসবিহীন

 

উত্তরঃ (গ) ডিম্বাকার নিউক্লিয়াসযুক্ত

 

বিভাগ ‘খ’

 

২. নীচের প্রশ্নগুলির উত্তর নির্দেশ অনুসারে লেখোঃ

 

** নীচের বাক্যগুলিতে উপযুক্ত শব্দ বসিয়ে শূন্যস্থানগুলি পূরন করোঃ

 

(২.১) পায়রার চোখে __________ থাকায় এদের দৃষ্টিশক্তি খুব প্রখর ।

 

উত্তরঃ পেক্‌টেন

 

(২.২) জলে বসবাসকারী একটি স্তন্যপায়ী প্রানীর নাম __________।

 

উত্তরঃ তিমি

 

(২.৩) পায়রার উড্ডয়নে প্রয়োজনীয় অতিরিক্ত শক্তি সরবরাহে সাহায্য করে ___________।

 

উত্তরঃ বায়ুথলি

 

** নীচের বাক্যগুলি সত্য অথবা মিথ্যা নিরূপন করোঃ

 

(২.৪) মাছকে জলের মধ্যে গভীরতা পরিবর্তন করতে সাহায্য করে পটকা।

 

উত্তরঃ সত্য

 

(২.৫) মৌমাছির অয়াগল নৃত্য ইংরাজী ‘8’ আকৃতির হয়।

 

উত্তরঃ সত্য

 

(২.৬) রুই মাছ একটি প্রাথমিক জলজ প্রানী।

 

উত্তরঃ সত্য
** একটি শব্দে বা একটি বাক্যে উত্তর দাওঃ

 

(২.৭) ক্যাকটাস জাতীয় উদ্ভিদের পাতা কাঁটায় রূপান্তরিত হয়েছে কেন?

 

উত্তরঃ বাষ্পমোচন রোধ করার জন্য

 

(২.৮) নীচের চারটি বিষয়ের মধ্যে তিনটি একটি বিষয়ের অন্তর্গত। সে বিষয়টি খুঁজে বার করে নাম লেখোঃ

 

ম্যানগ্রোভ উদ্ভিদ, সুন্দরী, গরান, রাইজোফেরা।

 

উত্তরঃ ম্যানগ্রোভ উদ্ভিদ

 

(২.৯) নিউম্যাটোফোর বা শ্বাসমূলের কাজ কী?

 

উত্তরঃ অক্সিজেন সরবরাহ করা

 

** ‘ক’ স্তম্ভের সঙ্গে ‘খ’ স্তম্ভ থেকে শব্দ মিলিয়ে লেখোঃ

 

‘ক’ স্তম্ভ                          ‘খ’ স্তম্ভ

 

(২.১০) জলক্ষয় সহনেরজন্যশারীরবৃত্তিয় অভিযোজন     (ক) শিম্পাঞ্জি

 

(২.১১) রোগ প্রতিরোধের জন্য আচরনগত অভিযোজন   (খ) রুইমাছ

 

(২.১২) উড্ডয়নের জন্য অঙ্গসংস্থানগত অভিযোজন      (গ) মৌমাছি

 

(২.১৩) জলজ পরিবেশে অঙ্গসংস্থানগত অভিযোজন      (ঘ) উট

 

(২.১৪) শ্বাসমূল                                                             (ঙ) পায়রা

 

(চ) সুন্দরী

 

উত্তরঃ  (২.১০) জলক্ষয় সহনেরজন্যশারীরবৃত্তিয় অভিযোজন -> (ঘ) উট (২.১১) রোগ প্রতিরোধের জন্য আচরনগত অভিযোজন -> (ক) শিম্পাঞ্জি (২.১২) উড্ডয়নের জন্য অঙ্গসংস্থানগত অভিযোজন -> (ঙ) পায়রা (২.১৩) জলজ পরিবেশে অঙ্গসংস্থানগত অভিযোজন -> (খ) রুইমাছ (২.১৪) শ্বাসমূল ->  (চ) সুন্দরী

 

বিভাগ ‘গ’

 

৩. নীচের প্রশ্নগুলির উত্তর দুই-তিনটি বাক্যে লেখোঃ

 

(৩.১) ক্যাকটাসের পাতায় কী ধরনের অভিযোজন দেখা যায় ও কেন?

 

উত্তরঃ নিজে করো।

 

(৩.২) সুন্দরী গাছের শ্বাসমূল থাকায় কী সুবিধা হয়?

 

উত্তরঃ নিজে করো।

 

(৩.৩) মাছের পটকার অভিযোজনগত গুরুত্ব কী?

 

উত্তরঃ নিজে করো।

 

(৩.৪) বায়ুথলি থাকায় পায়রার আকাশে উড়তে কী সুবিধা হয়?

 

উত্তরঃ নিজে করো।

 

(৩.৫) জরায়ুজ অঙ্কুরোদ্‌গম কাকে বলে?

 

উত্তরঃ নিজে করো।

 

বিভাগ ‘ঘ’

 

৪. নীচের প্রশ্নগুলির উত্তর দাওঃ

 

(৪.১) রুইমাছের জলজ অভিযোজনে পটকার দুটি অভিযোজন লেখো। অভিযোজন ও অভিব্যক্তির তিনটি পার্থক্য লেখো।

 

উত্তরঃ নিজে করো।

 

(৪.২) পর্নকান্ডের অভিযোজনগত দুটি গুরুত্ব লেখো। জীবন্ত জীবাশ্মের উদাহরনসহ সংজ্ঞা দাও।

 

উত্তরঃ নিজে করো।

No comments:

Post a Comment